প্রত্যাবর্তনের সুযোগ নেই যেখানে
- সঞ্জয় আচার্য ১৭-০৫-২০২৪

হে আমার নতুন দিনের প্রথম প্রহর
তোমাকে স্বাগত জানাই প্রণাম ভরে
নতুন সূর্যের আলো দীপ্তি ছড়াক
বাঙালীর মেধা ও মননে।
আমি তোমার পথ চেয়ে বসেছিলাম পঞ্চখণ্ডের সুরধুনীতীরে
খুদে নবদ্বীপের অখ্যাত কিঙ্কর আমি
এখনো শুনি শ্রীবাসের সংকীর্তন।

দিন আসে, রাত যায়
পড়ে আছে স্মৃতির আলপনা
কত দিন কেটে গেল এই জনপদে
নির্জনে বসে ভাবি সূর্য ডোবার বেলায়
স্পর্শ করে যায় স্বর্ণালী অতীত।

পেছন ফিরে দেখি
গ্রীষ্মের দাবদাহে ক্লান্ত মান্নান স্যারের প্রিয় মুখ
বর্ষামুখর দিনে জোড়া ইলিশ হাতে বাবা,
শিউলি ফোটানো নাম না জানা অসংখ্য ভোর
হেমন্তের বিকেলে পড়া টেনি দা ও কাকাবাবু
শীতের সকালে চাদর গায়ে এক কাপ চা
মধুর বসন্তে হারিয়ে যাওয়া প্রেম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।